অসুখ বিসুখে হোমিওপ্যাথিক পরামর্শ

লিখেছেনঃ BASHIR MAHMUD ELLIAS

২২০. Sir, 50 mlcml mdcn er bepare jodi kisu advise korten

Ekhono beshirvag manush e shototomik poddhoti use kore but onekei abar bole 50 mlcml hosse 6th edition organon ke follow kore

Ami nobio practice shuru korsi, jodi ektu advise korten

উত্তরঃ পঞ্চাশ সহস্রতমিক পদ্ধতির ঔষধের ওপর অনেক বই পাওয়া যায়, সেগুলো পড়ে দেখুন । পৃথিবীর অধিকাংশ হোমিওপ্যাথিক ডাক্তাররাই মনে করেন যে, পঞ্চাশ সহস্রতমিক পদ্ধতির ঔষধের ওপর হ্যানিম্যান তার গবেষনা শেষ করে যেতে পারেন নাই । এজন্য অধিকাংশ হোমিওপ্যাথিক ডাক্তারগণই শততমিক পদ্ধতির ঔষধ ব্যবহার করে থাকেন । আরেকটি কারণ হলো পঞ্চাশ সহস্রতমিক পদ্ধতির ঔষধের গবেষনা যখন প্রকাশিত হয়, তার অনেক পূর্বেই শততমিক পদ্ধতির ঔষধ বাজার দখল করে বসে আছে । কাজেই সত্তর বছর বিলম্বের কারণে পঞ্চাশ সহস্রতমিক ঔষধ আর শততমিক ঔষধকে বাজার থেকে উৎখাত করতে সক্ষম হয় নাই । তবে যারা পঞ্চাশ সহস্রতমিক ঔষধ ব্যবহার করেন তারা বলেন যে, এগুলো ক্রনিক ডিজিজের চিকিৎসা ব্যবহার করা সুবিধাজনক এবং ফলাফল দেয় বেশ চমৎকার ।

২২১. assalamualikum sir, kmn asen asha kori Allahpak apnake valo rakhce, sir apner wall a akta post dekhlam j 11 ti ousude diabetes theke mukti, tobe okhane ousud gulur nam pai nai, amar mayer diabetes, r halka hridrug r pray sara bochori dater betha thake akhono ase ajke giye cilo dat uthaite pore dr. bolce diabetes komate hobe pore uthabe akhon diabetes 10 ase, se akhon ki ousud khete pare ba ai bapare apner poramorso chai plzz,

২২২. ৪ দিন থেকে জ্বর । রাত ৮টার পর জ্বর আসে ১০২-১০৩ ডিগ্রী । তারপর প্যারাসিটামল খেয়ে জ্বর ঘন্টাক খানেক পর কমে যায় । তখন ফ্যান না দিলে ঘেমে যাই । রাত ২টা থেকে মাথা ব্যথা শুরু হয় তা সকাল ৯-১০ টা পর্যন্ত থাকে । ব্যথাতে আহ উহ করতে হয়, ঘুমাতে পারি না । মাথা ঝাঁকালে ব্যথা আরো বাড়ে । খাওয়ার রুচি প্রথম ২দিন থাকলেও বর্তমানে নেই । দিনে জ্বর থাকে না । এবং শরীরও ঠিক থাকে । পায়খানা পাতলা টাইপ । . এটা কি ধরনের জ্বর ভাই?

উত্তর : Rhus toxicodendron 30 খান ১ ফোটা অথবা ৫ বড়ি করে রোজ ৩ বার – ৪ দিন ।

২২৩. স্যার অাসসালামু আলাইকুম। স্যার আমার মুখে ব্রণ। তার জন্য ফোনা প্লাস, বেটনোভেট ক্রিম ব্যবহান করেছি বাট কোন উপকার পাই নাই। তাই আজকে সরকারি হোমিও হাসপাতাল এ যেয় ডাক্তার দেখাই। এবং আমাকে এই ঔষধ দেয়। প্রেসক্রিপশন এর ছবি দিয়ে দিলাম। স্যার এ ঔষুধ খেলে কি আমার ব্রণ কমবে নাকি অন্য কোন ঔষধ খেতে হবে?

উত্তরঃ Calcarea phos 6x নামক ঔষধটি সকালে ৫ বড়ি এবং রাতে ৫ বড়ি করে ১ মাস বা আরো বেশী সময় খান । পাশাপাশি মুখমন্ডলে শশা ঘষতে পারেন ।

২২৪. এভেনা স্যাটাইভা ঔষধটা কি গরম পানিতে মিশিয়ে খেতে হবে?? নাকি এমনি খেলে হবে?

উত্তর : যে-কোন ঔষধ ঠান্ডা অথবা গরম পানিতে মিশিয়ে খেলে সেটি বেশী কাজ করবে এমন ধারনা বিজ্ঞান সম্মত নয় । তবে কারো যদি সর্দি-কাশি বা হাঁপানির সমস্যা থাকে তবে ঔষধ হালকা গরম পানিতে মিশিয়ে খাওয়াতে কোন দোষ নাই ।

২২৫. আসসালামু আলাইকুম মানসিক রোগ “বাইপোলার মুড ডিসওর্ডার” এই রোগের চিকিৎসা কি হোমিওপ্যাথীতে সম্ভব । যদি সম্ভব হয় তবে কত বছর লাগতে পারে তা সারতে?

উত্তর : যে-কোন মানসিক রোগের সবচেয়ে ভালো চিকিৎসা আছে হোমিওপ্যাথিতে । ডাক্তার সাহেব যদি সঠিক ঔষধ নির্বাচন করতে পারেন তবে বাইপোলার মুড ডিসঅর্ডার ৭ দিনেই ভালো হওয়ার সম্ভাবনা আছে ।

২২৬. স্যার: আমি প্রচুর পরিমানে হস্তমইতুন করেছি। এখন সামান্য উত্তেজিত হলেই তরল পানি বের হয়। এর সমাধান কি হোমিও চিকিৎসাতে? # বিরয কিভাবে গাড় হবে? অনুগ্রহ করে একটু জানাবেন । স্যার, আমি অবিবাহিত। বয়স ২৮

উত্তর ঃ স্যালিক্স নাইগ্রা (salix nigra Q ) ঔষধটি ২০ ফোটা করে রোজ দুইবেলা করে খান ১৫ দিন আধা গ্লাস পানির সাথে মিশিয়ে ।

২২৭. আমার ৫ বছর বয়সী মেয়ের ৩ দিন যাবত খুসখুসে কাশি । একোনাইট-বেলেডোনাতে কোন উন্নতি হইতেছে না । একটু বমিবমি ভাব আছে । কি ঔষধ খাওয়াতে পারি ।

উত্তর : অনেক দিন যাবত কাশলে যেহেতু মেজাজ খিটখিটে হয়ে যায় কাজেই তাকে Chamomilla 30 ঔষধটি খাওয়ান । তাতে কাজ না হলে Ipecac 30 ঔষধটি খাওয়াতে পারেন ।

২২৮. Assalamulaikum Sir. pls advice the new medicine. need to stop growing and reduce the size of keloid…pls help! Jazakallah.

Answer : Phytolacca berry 1x take this medicine 1 pill 2 times daily for 6 months.

২২৯. আচ্ছালামুআলাইকুম স্যার আমাকে মেহেরবানী করে কয়েকটা হোমিও বই এর ডাউন লোড লিংখ দিবেন।বিঃদ্রঃআপনার লিখিত বইটি সংগ্রহ করেছি।

উত্তরঃ https://homeoint.org/ এই ওয়েবসাইট থেকে অগণিত হোমিওপ্যাথিক বই পুস্তক ডাউনলোড করতে পারেন ।

২৩০. ভাই আমার কাছে একজন রোগী এসেছে যে কাশির পরে অজ্ঞান হয়ে পড়ে । তাকে কি ঔষধ দেওয়া যায় ?

উত্তর ঃ আপনার রোগীকে Bellis perrenis Q ঔষধটি ১০ ফোটা করে রোজ ২ বেলা করে খেতে দেন ১ মাসের জন্য । আপনি হয়ত বলবেন এটা তো কাশির ঔষধ না । হ্যাঁ, এটি একটি ভিটামিন জাতীয় শক্তিবলের ঔষধ । এই প্রসঙ্গে একটি কথা বলে রাখি, সব সময় মূল রোগের চিকিৎসা করবেন । অল্পতে বেহুশ হওয়া তার মূল রোগ যা তার শারীরিক-মানসিক ভঙ্গুর স্বাস্থ্যের প্রমাণ বহন করে । কাজেই ইত্যাদি ঔষধ খাইয়ে তার শারীরিক-মানসিক দুর্বলতাগুলো দূর করেন । ইহাতে ভবিষ্যতে সে কাশিসহ আরো অনেক মারাত্মক রোগের হাত থেকে বেচেঁ যাবে । সব সময় মনে রাখবেন সর্দি-কাশি-ডায়েরিয়া-আমাশয় ইত্যাদি রোগ বিনা চিকিৎসাতেই আরোগ্য হয়ে যায় । কাজেই এসব ছোটখাটো কোন রোগের চিকিৎসার জন্য কোন রোগী আপনার নিকট আসিলে যদি আপনার চোখে ইহার চাইতেও বড় কোন রোগের অস্তিত্ব রোগীর শরীরে ধরা পড়ে, তবে সেই বড় রোগের চিকিৎসা আগে করেন । কেননা কেবল রোগ নিরাময় নয়, রোগ প্রতিরোধ করাও একজন চিকিৎসকের কর্তব্য । মনে করুন আপনার নিকট একজন রোগী এসেছে সর্দির চিকিৎসার জন্য কিন্তু আপনি দেখতেছেন যে এই ব্যক্তি খুব শীঘ্রই যক্ষ্মায় আক্রান্ত হইতে যাইতেছে । কাজেই আপনি সর্দির কথা ভুলে যান এবং যক্ষ্মা যেভাবে ঠেকানো যায় সেভাবে প্রেসক্রিপশান দিন । কেননা সর্দিতে সে বেশী কষ্টও পাবে না আর মৃত্যুরও ঝুকি নাই কিন্তু একবার যক্ষ্মায় আক্রান্ত হয়ে পড়লে সে কষ্টও পাবে বেশী আর মৃত্যুরও ঝুকি আছে । আজ থেকে একশ বছর পুর্বে ব্রিটিশ হোমিও চিকিৎসা বিজ্ঞানী ডাঃ জে. সি. বার্নেটের (এম.ডি.) কাছে চিকিৎসার জন্য একটি দশ বছরের শিশুকে আনা হয়েছিল, যে কিনা কাছের জিনিস ভালো মতো দেখতে পেতো না। তিনি শিশুটির বিস্তারিত খোঁজ-খবর নিয়ে জানতে পারলেন যে, তার হজমের সমস্যা আছে। বার্নেট বুঝতে পারলেন যে, হজমে গন্ডগোল থাকার কারণে শিশুটির মধ্যে অপুষ্টির সমস্যা আছে এবং তার চোখও অপুষ্টিতে ভোগছে। ঔষধ দিয়ে বার্নেট শিশুটির হজমের সমস্যা দুর করে দিলেন, ফলে শিশুটির অপুষ্টিও দুর হয়ে গেলো এবং চোখের সমস্যাও সেরে গেলো। তারপর থেকে সে চশমা ছাড়াই পরিষ্কার দেখতে পেতো। ইহাই হইল প্রকৃত হোমিওপ্যাথি অর্থাৎ রোগের নয় বরং রোগীর চিকিৎসা । একটি বা দুইটি লক্ষণের উপর ভিত্তি করিয়া ঔষধ নির্বাচন অর্থাৎ একটি বা দুইটি রোগ-লক্ষণ দূর করা কখনও পূর্ণাঙ্গ চিকিৎসা হতে পারে না ।

২৩১. vai, sijar er baby der homiopothi kaj korbe kina. janale upokar hobe.

উত্তর : সিজারিয়ান অপারেশানে জন্ম নেওয়া শিশুরাও তো মানুষ । অন্য মানুষের উপর যদি হোমিও ঔষধ কাজ করে তবে তাদের উপরও কাজ করবে ।

২৩২. Can not swallow anything . If she some of food she take then it vomiting any time even 2/3 days after undigeste food vomiting . narrow esophagus. If the case is not enough but we can not collect any more . Just some Idea give me .

Answer : Probably a case of stomach cancer . try medicines work especially on stomach (eg. Abies canadensis, Abies nigra, Antim crude, Asafoetida, Cadmium sulph, Dioscorea, Kreosote (mucous lining of the stomach),Nux vom, Ornithogalum,).

২৩৩. Amar baby Kono kisue to khaite caina er jonno ki korbo

উত্তরঃ Alfalfa Q ঔষধটি পাঁচ ফোটা করে রোজ দুই বেলা করে খাওয়াতে পারেন আধা গ্লাস পানির সাথে মিশিয়ে যতদিন সমস্যাটি নিরাময় না হয় । তাতে কাজ না হলে Nux vomica Q ঔষধটিও খাওয়াতে পারেন ।

২৩৪. সালাম ভাই। আমার মেয়ে ভয়ে পায়খানা করতে চায় না। তাই পায়খানা ধরে রাখে। আর পানি খেতে চায় না । কি করতে তার পায়খানা টা করানু সহজ হবে।জানাবেনপ্লিজ

উত্তর : Ambra grisea 10M ঔষধটি ১ দিন খাওয়াবেন ৫টি বড়ি । আর পায়খানা করার সময় পরিচিত অপরিচিত কেউ যাতে তার সামনে না থাকে, সেদিকে খেয়াল রাখবেন ।

২৩৫. নখে ক্যাকটাস গাছের কাটা ফুটেছে ১৫দিন হচ্ছে , প্রথমে লিডাম -২০০ তিন দিন এনাগেলিস- ৩০, হিপার- ৬ কোন কাজ হয়নি ! এখন চাপলে সামান্য ব্যাথা করে, আর আক্রান্ত স্থান শক্ত হয়ে আছে | স্যার এখন কি করণীয় ….

উত্তর : Silicea 30 ঔষধটি ৫ বড়ি করে রোজ দুই বার করে ৩ দিন খান । পনের দিনের মধ্যে নিরাময় না হলে একই নিয়মে আবার খেতে পারেন ।

২৩৬. আসসালামু আলাইকুম। আমার বয়স ৩০.আমার মাথার চুল এত পরছে যে মাথার তালুর চুলের গোরা দেখা যায়।১ সপ্তাহ আগে চুল নেড়া করে ফেলেছি।এখন দেখি যে চুল গজাচ্ছে তার মাঝে মাঝে চুল নাই,যেন পাখি এসে চুল খেয়ে গেসে।মাথায় তেলতেলে খুস্কি আছে।আমার ঘামে খুবি দুর্গন্ধ হয়।মেজাজ খুব খিটখিটে থাকে।অনক কিছু ব্যবহার করেছি,ফল পাইনি।এখন মাথায় ঘ্রিতকুমারি লাগাচ্ছি।দয়া করে আমাকে একটা সমাধান দেন।

উত্তর : Merc sol 50M এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি এবং ১৫ দিন পরে Thuja occidentalis 50M এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি ।

২৩৭. আসসালামু আলাইকুম ভাই একটা বিষয় জানতে চাচ্ছিলাম পেট্রোলিয়াম জেলি তে কোন স্বাস্থ্য ঝুকি আছে কিনা। জানাবেন একটু দয়া করে।

উত্তর : চামড়া কালো হওয়া, একজিমা এবং মানসিক রোগ হওয়ার সম্ভাবনা আছে ।

২৩৮. স্যার,আমার পেটে বাচ্চা,আমার ডায়াবেটিকস আছে।বাচ্চার ডায়াবেটিকস না হওয়ার জন্য কি করা যায়।

উত্তর : বাচ্চাকে ক্যানসার, ডায়াবেটিস, হাঁপানী, মৃগী ইত্যাদি জঘন্য রোগ থেকে রক্ষা করতে চাইলে তাকে এলোপ্যাথিক ঔষধ এবং টিকা থেকে দূরে রাখবেন । সকল রোগে হোমিওপ্যাথিক ঔষধ খাওয়াবেন । আপনার নিজের বেলায়ও একই নিয়ম মেনে চলুন ।

২৩৯. জনাব,,.. সালাম বাদ,,, একটু জোড়ে পড়লে/ পড়ালেই গলা বসে যায়, গলায় সবসময় কফ জমে থাকে,, এর কোন হোমিও সমাধান আছে? উত্তর দিয়ে উপকৃত করবেন

উত্তরঃ Ruta graviolens 6 ঔষধটি ১ ফোটা বা ৫ বড়ি করে রোজ ২ বেলা করে ১ মাস খান, ঠিক হয়ে যাবে ।

২৪০. ভাই আমার স্ত্রীর শরীর খুবই শুকিয়ে গেছে, ওজন কম। নরমাল ডেলিভারির হযেছিল কিন্ত নার্সের ভুলের কারনে সাথে সাথে ডি এন সি করতে হয়েছিল, তার ওজন মাত্র ৩৮ কেজি, বয়স,, ২৩. শরীর দূর্বল। তাকে কোন ভিটামিন খাওয়ানো উচিত, অনুগ্রহ করে জানান।

উত্তরঃ বেলিস পিরেনিস (Bellis perennis Q), আলফালফা (Alfalfa Q) এবং এভেনা সেটাইভা (Avena sativa Q) ঔষধগুলো সাতদিন সাতদিন করে একটার পর আরেকটা এভাবে ঘুরিয়ে ফিরিয়ে খাওয়াবেন, ২০ ফোটা করে রোজ ২ বেলা হিসাবে আধা গ্লাস পানির সাথে মিশিয়ে ।

  1. my brother is 21 years old and having osteogenesis imperfecta since birth time . two years before his right femar bone was broken.we have done surgery by surgeon but bone has been curved. so kindly suggest for homeopathy treatment.
  2. Sir Ami goto 5 bosor jabot matha ghurani te vugsi. Sobshomoy matha ghuray bishesh Kore sthir hoye thakle matha ghurani beshi onuvuto hoy. Amar balancing problem. Paribarik kisu bishoy nie ami onek tenson koresi. Onek Dr. Dekhiesi kintu amar problem dur hoyni. Alopathic Dr. er poramorshe 4 bar MRI koriesi. Report e ” cerebellar atrophy of brain” dhora pore kintu symptom dekhe Dr. bolesen sheta hoyni abong trader prescription motabek onek medicine kheysi kintu kono upokar paini. Erpor homeo Dr er shoronaponno hoi tobou result paini. NB ami ekjon govt. College er lecturer abong amar 6 month er 1 ti sele ase. Sir apnar treatment Pele kritoggo thakbo. Jodi anumoti den apnar chamber e ashte chai. Ami bortomane Jessore e kormoroto.
  3. Thanks for this jewel Sir. I have trouble understanding the prescription. For number (1) Is each potency in 1 mouthful and then next day the (2) each potency in one mouthful also? Or 1 potency x rotation? And how many rotations recomended and also any day in between the doses. Sorry for the many questions. (1) Thuja occidentalis 30/200/1M/10M (First take this homeopathic medicine 1 drop / 5 pills only one dose for 1 day.) (2) Calcarea Phosphorica 30/200 (Then take this homeopathic medicine 1 drop / 5 pills 2 times daily for 2 weeks.)
  4. Sir. my wife requires to go for urinal frequently and she cannot stop. she has no control on bladder.kindly suggest some homeopathic medicines for her. Thanks

Ans: Oxalicum acidum 30 take this homeopathic medicine 5 pills 2 times daily for 3 days.

  1. Hello Dr. Asalamwalekum, I m one of the admirer of yours. I read your blogs on homeopathy treatments and it’s very helpful. Even I have tried some of it and believe me its remarkable effective. Thank you so much. You r doing a great for humanity. Even I tell others to read your blogs. I came here with a problem and I m very hopeful that you will help me out. My brother in law, now is 42yrs ,at his age of 20 had tingling sensations on the left side of his body that somehow effect his movement and balancing. He had gone through the different treatment for a long and finally diagnosis that some nerves near nake succumbed between bones as a result no proper information transfer between the brain and the body parts. After successful operation when one side of the bone cut down and replaced by plate. Its completely ok. But after few years same problem arises. They again go for the diagnosis and doctor told everything is normal to advice to carry on physio therapy. But it goes worsen. And now he is unable to move without any persons support. All his extremities r numb along with hands and legs. He can’t grip anything. Plz plz plz plz help me. Thank you, One of your admirer.
  2. amar ar amar meyer nak dia green mucus ber hoi. Ki homeo khabo?

উত্তর : Pulsatilla pratensis 30 ঔষধটি ১ ফোটা বা ৫টি বড়ি ১ বার খান ।

  1. Sir, I am suffering from rheumatic heart disease.Mitral valve of heart became thicken.so plz give me advice for treatment by homeopathy.

২৪৮. ami jante chai ….proswab er sathe ki birjo berote pare?.berole er treatment ki?

২৪৯. sir apni t bolcen silicea high power khaoaaa ochit na……abar apni bollen confident improbment er jonno silicea 10m khete!bojlam na

উত্তর : ঔষধটি আপনার বেলায় প্রযোজ্য কিনা তাহা নিশ্চিত না হলে উচ্চ শক্তিতে খাওয়া ঠিক হবে না । কিন্তু যদি আপনার রোগের ক্ষেত্রে সেটি সঠিক ঔষধ হিসাবে বিবেচিত হয়, তবে উচ্চ শক্তি খাওয়াতে কোন ক্ষতি নাই ।

২৫০. ৬ – ১২ -১৬ তারিখ হতে ১৪ দিন যাবত আপনার পরামর্শ মোতাবেক ওষুধ খাইতেছি । আমার রোগের তেমন কোন পরিবর্তন হচ্ছে না। এই ১৪ দিনে আমার ৪ বার স্বপ্ন দোষ হয়েছে। ঘুমের ভিতরে স্বপ্নে হঠাৎ হঠাৎ মেয়ে মানু্ষ দেখা যায়, সব সময়ে মেয়ে মানু্ষ দেখা যায় না। সাধারণত ঘুমে থাকা অবস্থায় অনুভব করি এমনি এমনি ধাতু বের হয়ে যাচ্ছে। ঘুম ভেঙে যাওয়ার পর দেখি ধাতু বের হয়ে গেছে । আমার এক সময় হস্তমৈথুনের বদ অভ্যাস ছিল, সেটা অনেক পূর্বেই তওবা করে ছেড়ে দিয়েছি। স্বপ্ন দোষ থাকা অবস্থায় আমি এক মেয়ের সাথে অবৈধ প্রেম করেছিলাম। সেটাও তওবা করে ছেড়ে দিয়েছি। তার সাথে আমি অনেক দিন সেক্স করেছিলাম , কমপক্ষে ১০ দিন করেছিলাম । প্রতিবারই তাকে ধরতে ধরতে, চুম্বন করতে করতেই ১ মিনিটে আমার ধাতু বের হয়ে যেত। সে তৃপ্তি পেত না। এই অবস্থায় আমি কোন মেয়েকে বিয়ে করতে ভয় পাচ্ছি।স্বপ্ন দোষের কারনে আমার লিঙ্গ আগের মত শক্ত হয় না, নরম হয়ে গেছে ।শরির অত্যন্ত দুর্বল হয়ে গেছে।মাঝে মাঝে রাতে ২ বার স্বপ্ন দোষ হয়। শীতের রাত, এই স্বপ্ন দোষের কারনে আমি ফজরের নামাজ ঠিকমত আদায় করতে পারতেছি না।বুঝতে পারতেছিনা আমার এখন করনীয় কি ?

উত্তর : আপনার রোগের চিকিৎসা হইল বিয়ে করা । বিয়ে করলে স্বপ্নদোষ থাকবে না । বিয়ের পরে যৌন দুর্বলতা অনুভব করলে কোনো হোমিওপ্যাথিক ডাক্তারের সাথে যোগাযোগ করবেন ।

২৫১. ভাই, আমার শরীর খুব দূর্বল কিন্ত খাবার রুচি ভাল,আল্লাহর রহমতে কোন নেশার আসক্তি নাই, সিগারেট পর্যন্ত না, কিন্ত আমি ভারি জিনিস তুলতে পারিনা, অনেক মানুষ মোটরসাইকেলেরর ক্যারিয়ার ধরে পিছন পাস তুলে ডানে বামে নিতে পারে, কিন্ত আমি তা করতে পারিনা, ২০ কেজি সামান তুলতেও প্রচুর শক্তি প্রয়োগ করতে হয় কিন্ত খুব ক্লান্ত হয়ে যাই, বুকের ভেতর দুর্বল লাগে,। হোমিও তে কি কোন প্রোটিন সাপ্লিমেন্ট আছে? যা বল বৃদ্ধি করে ও শরীরের পেশি বৃদ্ধি করে। দয়া করে একটা সাজেশন দিন।

উত্তর ঃ বেলিস পিরেনিস (Bellis perennis Q) এবং আলফালফা (Alfalfa Q) ঔষধগুলো সাতদিন সাতদিন করে একটার পর আরেকটা এভাবে ঘুরিয়ে ফিরিয়ে খাবেন, ২০ ফোটা করে রোজ ২ বেলা হিসাবে আধা গ্লাস পানির সাথে মিশিয়ে ।

২৫২. ভাই আমি একটা জটিল সমস্যায় ভুগতেছি। আমি বিয়ে করেছি ২ বৎসর হল। আমার একটা ছেলে হইছে যার বয়স ৯ মাস চলে। কিন্তু আমি বিয়ের পর থেকে দেখতেছি আমার স্ত্রী সহবাসের সময় খুবই কম। মাত্র ২/১ মিনিটের ভিতর বীর্য বের হয়ে যায়। সামান্য উত্তেজনাতেই বীর্য বের হয়ে যায়। অনেক সময় দেখি প্রসাবের পরে বীর্য যায়। এই সমস্যার জন্য আমি আমার বাড়ী নোয়াখালীর এই দিকে অনেক ডাক্তার থেকে ঔষধ খেয়েছি। কিন্তু কোন উপকার দেখছি না। আপনার কাছে অনুরোধ থাকবে এর ভালো একটা চিকিৎসা দিবেন। তাহলে খুব উপকৃত হবো।

২৫৩. ভাইয়া,আমি ঢাকাতে থেকে পড়াশুনা করি। কিছুদিন যাবত রাতে ঘুমানোর আগে প্রচন্ড কাশি ও বুকের মধ্যে খুশখুশ করছে, মুখ দিয়ে নিশ্বাস নিতেও পারছিনা,ঘুমাতে পারছি না।অবশ্য এর আগে ঘুম থেকে উঠলে কাশি হত মাঝে মধ্যে

আর নাকের মধ্যে কফ মত সবসময় ঝমে থাকে যার কারণে ঠিকভাবে শ্বাস নিতে পারি না, নাকের একপাশ খোলা থাকলে ওপর পাশ ব্ন্ধ থাকে।আমাকে কি করা উচিত,আপনার পরামর্শ আশা করছি।

উত্তর ঃ Bellis perrenis Q ঔষধটি ১০ ফোটা করে রোজ ২ বেলা করে ১ মাস খান আধা গ্লাস পানির সাথে মিশিয়ে ।

২৫৪. আসার বয়স ২১ বছর আপনার প্রোফাইলে পোস্টে মাঝে মধ্যে চিকিৎসা বিষয়ক পরামর্শ দেখি। আমার একটি সমস্যা আছে। যেটা হল অতিরিক্ত স্বপ্ন দোষ।মাসে ১৫- ২০ পর্যন্ত স্বপ্নদোষ হয়ে থাকে।ডাক্তার, কবিরাজি চিকিৎসা নিয়েছি কিন্তু স্থায়ী বা মোটামুটি কমে যাওয়ার মত কোন চিকিৎসা পেলাম না।অনেকেই বিয়ে করার পরামর্শ দেয়।কিন্তু বিয়ে করার মত আর্থিক সামর্থ্য আমার নেই। তাছারা দৈহিক ভাবেও অনেক দুর্বল হয়ে গেছি। আমাকে পারলে কোন চিকিৎসা, পরামর্শ দেন।যাতে একটু আরোগ্য লাভ করি।

উত্তর : salix nigra Q ঔষধটি ২০ ফোটা করে রোজ রাতে খান আধা গ্লাস পানির সাথে মিশিয়ে ১ মাস বা যতদিন প্রয়োজন মনে করেন ।

২৫৫. আমার ৫ বছর বয়সী মেয়ের ৩ দিন যাবত খুসখুসে কাশি । একোনাইট-বেলেডোনাতে কোন উন্নতি হইতেছে না । একটু বমিবমি ভাব আছে । কি ঔষধ খাওয়াতে পারি ।

উত্তর : অনেক দিন যাবত কাশলে যেহেতু মেজাজ খিটখিটে হয়ে যায় কাজেই তাকে Chamomilla 30 ঔষধটি খাওয়ান । তাতে কাজ না হলে Ipecac 30 ঔষধটি খাওয়াতে পারেন ।

২৫৬. Assalamulaikum Sir. pls advice the new medicine. need to stop growing and reduce the size of keloid…pls help! Jazakallah.

Answer : Phytolacca berry 1x take this medicine 1 pill 2 times daily for 6 months.

২৫৭. Recurrent Recorded UTIs since 1.5 years. Almost alwsys acompniwd by GAstro intestinal infection, giving her chronic vomiting and fever ( sometimes diarrhoea ) Urine culture is positive in case of infection. Renal scans have been (DTP scan and DDMSA scan) at shaukat khanum lahore, showing perfectly healthy kidneys. Doctors suspect urinary reflux of low grade, however as soon as the antibiotic is completed UTI returns. 4 Recorded UTIs in last 1.5 months. PS: since very early age the child had extremely low immunity; used to get v frequent infections accompanied by chronic vomiting in case of every illness. Child age 4 years 8 months

Answer : Thuja occidentalis 30 give this homeopathic medicine 5 pill every Friday for 8 weeks.

২৫৮. স্যার আমার সালাম নিবেন. স্যার আমি একটা সমস্যায় অনেক দিন যাবৎ ভুকতেছি। সেটা হচ্চে , এক সময় আমার অনেক হৈস্তমৈতুন করার অভ্ভাস সিল। কিন্তু এখন আর নাই। আমার লিঙ্গ তা অনেক অনেক ছোট এবং চিকন। আমার গার্ল ফ্রেন্ড আসে তার সাথে মাঝে মাঝে মেলা মেসা (সেক্স ) করি। সে ও বলে যে , সে নাকি মজা পায়না, লিঙ্গ ছোট হওয়ার কারণে। আমি দীর্ঘ সময় ধরে সঙ্গম ও করতে পারিনা অল্পতেই বীর্য পত্ হয়। প্রথম বার যখন সেক্স করি ১ মিনিটেই বীর্য বের হয় আবার ২ বার যখন সেক্স করি তখন বেশ কিসু সময় থাকি কিন্তু বীর্য বের হয় না, কিন্তু এক সময় এমনিতেই লিঙ্গ নিস্তেজ হয় তখন আর সেক্সকরতে পারি না লিঙ্গ নিস্তেজ হওয়ার সাথে সাথে আমার সরিল টাতে ও শক্তি পাইনা । .সুতরাং ২ বার ও মেয়েটা ও মজা পায়না না আমি ও মজা পাইনা। আমি জীবনে অনেক বার ই সেক্স করেসি সব সময় এই সমস্যাগুলো ফেস কোরেচি। খুব চিন্তায় আসি স্যার এইটা কি ভালো হওয়া সম্বভ কি না। স্যার , জাস্ট লিঙ্গ তা একটু বড় আর মোটা সেই সাথে যেন দীর্ঘ সময় ধরে সেক্স করতে পারি সেই সমাধান টুকু দিবেন স্যার।আমি একসময় অনেক চিকন ছিলাম এখন একটু হালকা মোটা হইছি ,মোটা হয়েছে শুধু বুক আর পেট তা কিন্তু ফেস এখনো চিকনি আসে। দেখলে বাচ্চা বাচ্চা লাগে। আমার বয়স হচ্চে ২৫ বছর হাইট-৫.৫” ওজন হচ্চে -৬০ কেজি। গ্যাসের ভালোই সমস্যা আছে ,পায়খানা মোটামোটি ক্লিয়ার হয় ,ঘুম আগে ভালো হতো না কিন্তু এখন ঘুম টা ও ভালো হয়। দোয়া করে আমাকে ঔষুধ গুলুর নাম বলে দিবেন স্যার।আর কোন দোকান থেকে ঔষুধ নিলে ভালো ঔষুধ পায় যায় একটু বলে দিবেন স্যার।যদি আপনার সাথে দেখা করে ঔষুধ নিতেহয় সেটা ও বলে দিবেন স্যার।

উত্তর : Phosphoricum acidum 3x ঔষধটি ১০ ফোটা করে রোজ ২ বেলা করে খাবেন ১৫ দিন । তারপর Alfalfa Q ঔষধটি ২০ ফোটা করে খাবেন রোজ ২ বেলা করে ১৫ দিন । দুটো ঔষধই আধা গ্লাস পানির সাথে মিশিয়ে খাবেন । দুটো ঔষধই একটার পর আরেকটা এভাবে ঘুরিয়ে ফিরিয়ে খান ছয় মাস বা এক বছরের মতো । বিয়ে করেন অথবা রোজা রাখেন । আল্লাহ ক্ষমা না করলে এসব পাপ কাজের জন্য কঠিন শাস্তির মুখে পড়বেন

২৫৯. তারিখ ২৩.১১.২০১৬ প্রিয় স্যার, আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি Calcarea Flour 6x ঔষধ টি রোজ ২ বার করে এক মাস সেবন করি। কিন্তু আমার বাম এবং ডান টনসিল আগের মতই বড়, কোন পরিবর্তন হয় নাই।বাম টনসিল থেকে ডান টনসিল একটু বেশি বড় । সারাক্ষণ মনে হয় বাম নাকের এবং বাম কানের ছিদ্রে কিছু একটা আটকে আছে আগের মতই কোন পরিবর্তন হয় নাই।ডান পায়ের গোড়ালির উপরের পেডিতে চুলকায়, আগে চলে গেসিল এখন আবার চুল্কাচ্ছে। আলারজির কারনে শরীরের একেক জায়গায় একেক সময়ই ফুলে চাকা হয়ে যায় আর চুলকায়, দুই এক দিন পর এমনিতেই চলে যায় । স্যার দয়া করে বলবেন কি এখন কি ঔসধ সেবন করব।

উত্তর : Phytolacca berry 1x ঔষধটি খান রোজ রাতে ১ বড়ি হিসাবে ১ মাস ।

২৬০. স্যার হঠাৎ করে আমার হাঁচির দেবার পর শ্বাষকষ্ট হয়। এভাবে এক সপ্তাহ চলার পর রাতে ঘুমাইতে পারি না। ফজরের নামাজের আগে শ্বাসকষ্টে ঘুম ভেঙ্গে যায়। এবং এর সাথে কাশ হতে থাকে। কাশের সাথে শেষ্মা যায়। কি ঔষধ খেতে পারি।

উত্তর : Bryonia alba 30 ঔষধটি ৫ বড়ি করে রোজ ৩ বার হিসাবে ২ দিন খান ।

২৬১. স্যার আদাব নিবেন । আমার বয়স ২৮। আমার দুই নাকেই পলিপ আছে (৩.৫ বছর ধরে)। তবে বাম নাকের টা বড়, ডান নাকের টা ছোট। মাঝে মধ্যে ছোট হয়ে যায়। কোন মাথা ব্যথা নাই। আবার আমার পায়খানার মলদ্বারের সামনে ও একটু মাংস মত বের হইছে এবং মলদ্বারের ভিতরের দিকেও ফোলা আছে ( ৮ -৯ বছর ধরে) । আমি হোমিও খেয়েছি অনেক দিন তখন অনেক কস ও পূজ বের হইছে। কোন জালা পোড়া নাই , রক্ত পড়ে না। আর আমার পায়খানা নরম (মাঝেমধ্যে কশা হয়) কিন্তু হতে চায় না। মনে হয় পায়খানার রাস্তার ভিতর ফোলার জন্য এমন হয়। স্যার অনেক দিন ধরে ভূগছি সজেসন দিলে উপকৃত হব।

উত্তর : Aurum metallicum CM ঔষধটি ১ ফোটা অথবা ৫টি বড়ি মাত্র ১ দিন খাবেন । ৩ মাসের মধ্যে সমস্যাগুলো দূর না হলে একই নিয়মে আরেকবার খেতে পারেন ।

২৬২. এটা আমার ছোটবেলা থেকেই সমস্যা। আমি কোন কাজ করিনা শুধু শুয়ে-বসে থাকি তাই সবসময় মাথায় খারাপ চিন্তা আসে। এখন যে সমস্যা তাহল: ঘনঘন স্বপ্নদোষ হয়, একেবারেই অল্প একটু বাজে চিন্তা করলেই তরল পদার্থ বের হয়ে আসে। মাঝে-মাঝে পুরুষাঙ্গে কুট করে ওঠে তরল বির্য বের হয়ে আসে। তাছাড়া প্রসাবের সাথে ও টয়লেটের সময় চাপ দিলে বীর্য বের হয়ে আসে। লিঙ্গ একেবারেই অল্প সময় উন্হিত অবস্হায় থাকে, ঠিকমত উন্হিত হয়না এবং পুরুষাঙ্গে বেশি গরম অনুভূত হয়না উন্হিত অবস্হায় বরং ঠান্ডা-ঠান্ডা ভাব থাকে। আর সবচেয়ে বড় যে সমস্যা তাহল দ্রুত বীর্যপাত হওয়া এমনকি সহবাসের আগেই। লিঙ্গ ডন দিকে অনেকটাই বাকাঁ। আমি বিবাহ করতে পারছিনা, দয়াকরে একটু সাহায্য করবেন। আরেকটি কথা বলতে ভুলে গিয়েছিলাম যে, আমার ধাতু অনেক পাতলা, এবং প্রসাব ঠিকমত ক্লিয়ার হয়না, মানে প্রসাব করার পরেও অল্প অল্প প্রসাব পড়ে প্রায় ৩ মিনিট পর্যন্ত।

২৬৩. আসস্লামু আলাইকুম। ভাই, আমার নাতির বয়স ১১ মাস। তার ঠান্ডা ভেতরে ভেতরে গড় গড় শব্দ হয়। তাকে ক্যাক্টাস গ্রেনেডি Q পানিতে এক ফোটা করে দেই, এতে ঠান্ডা কমে। এখন রাতে ঘুমালে নাক বন্ধ হয়ে যায়। এখন কোন ঔষধ দিব জানালে উপকৃত হতাম।

২৬৪. অারেকটা প্রশ্ন,, অাপনার মতে স্ত্রী জননেন্দ্রিয়েরর চুলকানির ভালো ঔষধ কোনটি, রোগীর যোনিদ্বারের দুই পাশে দানাদার লাগে এবং প্রচন্ড চুলকানি হয়। রোগীর বয়স ৩৬ সোরার রোগী,, ক্রনিক।

Answer : urtica urens Q

২৬৫. অমি অাপনার ইমারজেন্সি ট্রিটমেন্ট বইটা ডাউন লোড করে ফলো করি,, ভাইয়া প্রথম ঔষধ দেওয়ার পর অর্থ্যাৎ দ্বিতীয় রোগীলিপির জন্য যদি কিছু লিখতেন ।

২৬৬. ওজন বাড়াতে এবং খাওয়ার রুচি বাড়াতে কি হোমিও ভাল কাজ করবে ? আমার এক খালাতো ভাইয়ের ওজন দিন দিন কমছেই । বয়স ২৩ বছর কিন্তু ওজন মাত্র ৪৫ কেজি । কিছুই খেতে চায় না । সব কিছু নাকি তার গলায় তিতা লাগে । আগে ওনেক সিগারেট খেত । একে কি করা যেতে পারে ।

২৬৭. রোগের বিবরণ **সর্বদা জ্বর থাকে কিন্তু থার্মোমিটারে ওঠে না **পায়ের তালু হাতের তালু গরম থাকে **মাথায় খুশকি , মাথা অনেক শুষ্ক **বন্ধু বারানোর ইচ্ছা বেশি **সাস্থ প্রচন্ড চিকন ওজন খালি দিন দিন কমছে আমার ওজন ৪৫ কেজি **খুদা একেবারেই নাই দিনে এক বেলা খেলেই চলে **প্রচুর ধুমপান করি **অবহেলা অন্যায় ও খারাপ মানুষ সহ্য হয় না, প্রতিবাদ করি **হস্তমৈথুন করি **সারাক্ষন কোননা কোন বিষয়ে মাথা খাটাতে মনে চায় । হয় গল্পের বই পড়ি, নয় ব্লগ পড়ি, নয় মুভি দেখি, নয় আড্ডা মারি। কিছু একটা করা চাই চাই আমার ।

উত্তর ঃ Iodium Q ঔষধটি ২০ ফোটা করে রোজ ২ বার খান ছয় মাস (আধা গ্লাস পানির সাথে মিশিয়ে) ।

২৬৮. pancreatic stone er kono treatement ki homiopathi te ache..?

উত্তর : সব ধরনের পাথরের চিকিৎসা হোমিওপ্যাথিতে আছে । দেরী না করে একজন হোমিওপ্যাথিক ডাক্তারের সাথে যোগাযোগ করেন ।

২৬৯. স্যার আমার পাচ বছর আগে একটা ফুটফাটের দোকান থেকে ঔষধ খেয়ে কিডনীর দুই পাশে ব্যাথা হয়, এর পর থেকে প্রচন্ড ব্যাথা অনুভুত হয় পরে ডাকত্তার দেখিয়ে এ্যালোপ্যাথি ঔষধ সেবন করি, ডাক্তার আমাকে এন্টিবায়েটিক অনেক ঔষধ দেয়, ফলে আরো খারাপ হতে থাকে| কয়েকদিন আগে রিপোর্টে ধরা পরেছে যে প্রস্রাবে প্রচুর এ্যালবুমিন যায়, আল্টাসোনগ্রামে Cartigo medulary deferrenciation is maintained ধরা পরে| আর কিডনী ছাকনি নাকি কিছুতা ক্ষতিগ্রস্থ হয়| আর এর আগেও আমার একটু হস্তমৈথুন জনিত অভ্যাস ছিল| প্রস্রাব ঘোলা ও ফেনা হয়, মাঝে মাঝে সরিষার তেলের মত প্রস্রাব হয়| ও হে আর আমার দুটা মেয়ের সাথে সম্পর্ক ছিল| এখন মাথা ভারী হয়, মাথা ও শরীরে জ্বর জ্বর ভাব লাগে| শরীর দূর্বল লাগে| দয়া করে সমাধান দিয়ে বাধিত করবেন| আর স্যার লিংগ দিয়ে প্রায়ই সেস্ক চিন্তা করলে ডিমের সাদা কুসুমের মত কিছু আছে ও ঘন ঘন প্রসাব হয়|

উত্তর ঃ Alfalfa Q ঔষধটি ২০ ফোটা করে রোজ দুই বেলা করে খান ২ মাস, আধা গ্লাস পানির সাথে মিশিয়ে । যত দ্রুত সম্ভব একজন হোমিওপ্যাথিক ডাক্তারের সঙ্গে যোগাযোগ করেন ।

২৭০. স্যার আমার সমস্যা হলো -বিয়ে করেচি ১০ বছর কোন সন্তান পাইনী -ডাক্তার দেখিয়েছি পিজির প্রঃ সাইবা ধানমন্ডির ফার্টিলীটীর মারুফ সিঃ সহ আরো অনেক , পরিক্ষা করিয়ে বলেন সমস্যা নাই এই ওষধ খান হবে কিন্তু কোন ফল নাই.ডুবাই থাকি ২ মাসের বেশী ছুটিতে থাকতে পারিনা -এখন কি করতে পারি দয়া পরামর্শ দিবেন

২৭১. GBS virus Guillian barry Syndrome ar kono homoeo treatment asay?

উত্তর : এইসব স্নায়ুঘটিত রোগ হোমিও ঔষধের মাধ্যমে খুব সহজেই নিরাময় করা যায় । স্নায়ুর উপর কাজ এমন ঔষধগুলো (যেমন-এসিড জাতীয় ঔষধগুলি) নিয়ে পড়াশোনা করেন এবং সঠিক ঔষধ নির্বাচন করে প্রয়োগ করুন, দেখবেন কেল্লা ফতেহ ।

  1. read your article on your blog. I want treatment from you. I hope you will understand my problem and guide me. As per requirement I am sharing some of my details with you which may be useful for the treatment purpose.. -I started masturbation when i was 14 years old now i am of 22. I left masturbation but suffering from its ill effects. -I am not married. -yes, White drops comes after passing stool and urine. -Wet dreams occurs every 7 days. -Now I am not indulged in sexual thoughts. -Yes I feel physical weakness too. -I am suffering from hairfall. -My face is dull and i have dark circles around eyes. -I urinate frequently with colourless urine and intense urge to urinate with lot of quantity. Followed by a headache I hope you will help me

Answer : Bellis perennis Q and Alfalfa Q – take these two homeopathic medicines one after another each for one week. In this way continue them until you are cured. 20 drops two times daily mixing with some water.

২৭৩. আসসালামু আলাইকুম। স্যার কেমন আছেন ? স্যার আমি অনেক দিন ধরে একটা সমস্যায় ভুগছি। আমি ব্রাশ করার সময় আমার দাঁতের মাড়ি থেকে রক্ত বের হয়। দাঁতের মাড়ি ফোলা ফোলা। অনেক সময় শক্ত খাবার খেলেও রক্তপাত হয়। আমার দাঁত গুলো মনে হয় দুর্বল হয়ে পড়ছে। দাঁত বড় হয়ে যাচ্ছে।স্যার যদি কোন ওষধের নাম বলেন খুবি খুশি হব।

উত্তর : Calcarea fluoricum 6x ঔষধটি সকালে ৫ বড়ি এবং রাতে ৫ বড়ি হিসাবে ১ মাস খান ।

  1. Age 60′ sex full damage, no erection, is it cure ,is it recover, suggest me pls,

Answer : Tarentula hispanica 30 take this homeopathic medicine 1 drop or 5 pills once in every Friday for months.

  1. Sir,i have allergic rhinitis with hasimotos thyroiditis. I have been suffering for 10 years .what can i do ? give me a suggestion kindly.

Answer : Fucus vesiculosus Q take this homeopathic medicine 20 drops 2 times daily for 6 months mixing with some water.

২৭৬. চোখের ইন্ট্রাওকোলার প্রেসার কন্টোলের জন্ন কি কোন হোমিও মেডিসিন আচে স্যার?

উত্তর : হ্যাঁ, তা তো আছেই । তবে হোমিওপ্যাথিতে সঠিক ঔষধ নির্বাচনের জন্য রোগী সম্পর্কে অনেক বিস্তারিত জানতে হয়। যেমন- রোগের মাত্রা কখন কখন / কি করলে বাড়ে-কমে ? রোগটি হওয়ার কারণ কি (শারীরিক-মানসিক আঘাত, আজে-বাজে চিকিৎসা, টিকা নেওয়া, টেনশান, ভয় ইত্যাদি ইত্যাদি) ? রোগীর মন-মানসিকতা কেমন ? কি ধরণের খাবার-পানীয় সে বেশী পছন্দ / অপছন্দ করে ? ক্ষুধা কেমন ? পিপাসা কেমন ? ঘুম কেমন ? স্মরণশক্তি কেমন ? বুদ্ধি কেমন ? পায়খানা-প্রস্রাব কেমন ? ঘামের অবস্থা কেমন ? কি কি জিনিসকে সে ভয় করে ? কি ধরণের স্বপ্ন দেখে ? রোগীর মধ্যে অদ্ভূত / ব্যতিক্রমধর্মী কি কি বিষয় আছে ? রোগের অবস্থান কোন দিক থেকে কোন দিকে যায় ? রোগীর পেশা কি ? অতীতে কি কি রোগ হয়েছিল ? পিতা-মাতা-স্বামী-স্ত্রীর কি কি রোগ আছে ? শীতকাল / গ্রীষ্মকাল কোনটি ভালো লাগে ? হার্টের এবং চোখের কোন সমস্যা আছে কি না ? শরীরের কোথাও জ্বালা-পোড়া আছে কি না ? কি কি রোগে বেশী আক্রান্ত হন ? ইত্যাদি ইত্যাদি ।

২৭৭. আচ্ছালামুআলাইকুম স্যার,আসা করি ভালো আছেন, একটু হেল্প দরকার স্যার, আপ্নের ভ্যাক্সিন এর পোস্ট এ যেই মেডিসিন গুলা বলছেন টিকার বিকল্প আমি সেই মেডিসিন ১০ টা কিনে আনছি এখন আমার বাচ্চার বয়স ৩ মাস ২২ দিন(০৮-০৯-১৬) তে জন্ম এই পোস্ট এ লিখিত ২/৩ টা মেডিসিন খাওয়ানোর বয়স অলরেডি ওভার হয়ে গেছে এখন স্যার আমি কোন হিসাবে বা কিভাবে খাওয়াবো? আর একটা বিষয় ওখানে বলছেন ,যেকোনো একটা মেডিসিন মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান । এখানে মাসে একমাত্রা বলতে কি একমাসে একবার নাকি অন্ন্য কিছু? আর স্যার আমি বাচ্চাকে কোন টিকা দেই নাই আর দেবোও না এখন আপনে যদি একটু বুজিয়ে বলতেন তাহলে হোমিও মেডিসিন গুলা খাওয়াইতে পারতাম,, আল্লাহ আপনাকে ভালো রাখুক সুস্থ রাখুক,,

উত্তর : হ্যাঁ, মাসে একমাত্রা মানে মাসে একদিন বা এক বার ।

২৭৮. Amr cele sob kharap celeder sathe gure. ar sobsomoy rastay thake. Tar chul dakle apni bomi korben. Apnr kace ki tmn kunu medicin ace ja use korle mathay chul pore jabe…. Coto coto thakbe ar utbena. Ki kora jay.

উত্তর : Syphilinum CM ঔষধটি ১ ফোটা অথবা ৫টি বড়ি মাত্র একদিন খাওয়াবেন । আশা করি এখন থেকে তাকে আর পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে বলতে হবে না । সে নিজেই পরিষ্কার পরিচ্ছন্ন থাকবে ।

২৭৯. স্যার !!!! কোন কোন কারণে মুখ থেকে দুর্গন্ধ বের হয় ???

উত্তর : সাধারণত যারা নিয়মিত নাক-মুখ পরিষ্কার করে না তাদের নিঃশ্বাস থেকে দুর্গন্ধ আসা স্বাভাবিক । তাছাড়া যাদের নিজেদের বা পূর্বপুরুষদের সিফিলিস হয়েছিল তাদের নিঃশ্বাস থেকে দুর্গন্ধ আসার সম্ভাবনা বেশী ।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s