প্রাচীরে ঠেকানো কাঠ

“যখন মুনাফিকরা তোমার নিকট আসে তখন তারা বলে, আমরা সাক্ষ্য দিচ্ছি, আপনি নিশ্চয় আল্লাহর রসূল।” আল্লাহ জানেন, নিশ্চয় তুমি তাঁর রসূল এবং আল্লাহ সাক্ষ্য দিচ্ছেন, মুনাফিকরা অবশ্যই মিথ্যাবাদী।”

“When the hypocrites come to you, they say, “We testify that you are the Messenger of Allah.” And Allah knows that you are His Messenger, and Allah testifies that the hypocrites are liars.”

।।

What a Royal Statement!!

শত সহস্র উপন্যাসের হাজারো পাতা ছেঁকেও এরকম ‘বোল্ড স্টেটমেন্ট’ পাওয়া যাবে না। ওফ, ভাবের কি লা-জওয়াব উঠানামা। সোবহানআল্লাহ।

সূরা মুনাফিকুনের প্রথম আয়াত পড়ে স্তব্ধ হয়ে গেলাম। যারা হালকা পাতলা আরবী জানেন তারা আরো ভালো বুঝবেন। আরো শুনবেন? ৪র্থ আয়াতের অনুবাদটি শোনেন –

“তুমি যখন তাদেরকে দেখো, তখন তাদের দেহাবয়ব, স্টাইল, ভাবভঙ্গী তোমার কাছে প্রীতিকর মনে হয়। আর যখন তারা কথা বলে, তুমি তাদের কথা মন দিয়ে শোনো। আসলে তারা তো প্রাচীরে ঠেকানো কাঠের মতো। কোন শোরগোল হলেই তারা নিজেদের বিরুদ্ধে মনে করে। তারাই শত্রু, অতএব তাদের সম্পর্কে সতর্ক হোও। ধ্বংস করুন আল্লাহ তাদেরকে। তারা কোথায় চলেছে তা জানো?”

প্রাচীরে ঠেকানো কাঠের উপমাটা দেখেন। কি যুৎসই উপমা। এই কাঠের জীবনের প্রধান চিন্তা তার ঠেকনা দেয়ার প্রাচীরটা যেন ঠিক থাকে। দূরে কোথাও শেয়াল ডাকলেও তার আত্মা ধুক করে উঠে এই বুঝি তার প্রাচীর ভেঙে পড়ে আর সেও ধুপ করে পড়ে যায়।

এখানে আপনার মন্তব্য রেখে যান